Saturday , 2 March 2024 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. খোলামত
  8. চাকুরী
  9. জাতীয়
  10. জানা-অজানা
  11. প্রযুক্তি ও গবেষণা
  12. বিনোদন
  13. ভ্রমন
  14. মিডিয়া
  15. রাজনীতি

নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রতিবেদক
Harun Rashid
March 2, 2024 5:08 pm

ডেক্স রিপোর্ট: হারুন অর রশিদ

নরসিংদীতে শেকড় সন্ধানী লেখক, লোক সংস্কৃতিক গবেষক ও সংগ্রাহক ফখরুল হাসান এর ‘নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ’ গ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে। শুক্রবার রাতে উপজেলার আমিরগঞ্জ ইউনিয়নের দক্ষিণ মির্জানগর গ্রামে মধ্যপাড়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে নরসিংদীর আঞ্চলিক ভাষায় মুদ্রিত ‘নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ’ বইটির মোড়ক উন্মোচন করা হয়।

আদর্শ ছাত্র সংঘ, কিশোর উদয়ন স্টার ক্লাব ও দক্ষিণ মির্জানগর জনকল্যাণ ফাউন্ডেশন স্থানীয় এই তিনটি সামাজিক সাংস্কৃতিক সংগঠনের যৌথ উদ্যোগে আমিরগঞ্জ ইউপির সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)’র সাবেক মহাপরিচালক বাংলাভিশন টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক ড. আব্দুল হাই সিদ্দিকী।

গ্রন্থ প্রকাশনা অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির আহবায়ক ইকবাল হোসাইন মুরাদ এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন সরকারি আদিয়াবাদ ইসলামিয়া স্কুল কলেজের অধ্যক্ষ নূর সাখাওয়াত হোসেন, জাগরণী পাঠাগারের প্রতিষ্ঠাতা মাওলানা ডা অছিউদ্দীন আহমদ, লেখক ফখরুল হাসান এর সহধর্মীনী সাবিকুন্নাহার লুনা সহ দেশবরেণ্য কবি সাহিত্যিক, শিক্ষাবিদ, সাংবাদিক ও এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বহুগুণে গুণান্বিত নরসিংদীবাসীর অহংকার ‘আদর্শ ছাত্র সংঘ’র সাবেক সভাপতি, দক্ষিণ মির্জানগর জনকল্যাণ ফাউন্ডেশন’র সভাপতি, নরসিংদীর শেকড় সন্ধানী লেখক, লোক সংস্কৃতিক গবেষক ও সংগ্রাহক এই ফখরুল হাসান। এর আগেও গতবছর তার লেখা ‘মেঘনার পাড়ে রায়পুরা’ বই প্রকাশিত হয়। লেখকের দ্বিতীয় গ্রন্থ হিসেবে প্রকাশিত ‘নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ’ নরসিংদীর আঞ্চলিক ভাষায় মুদ্রিত এই বইয়ের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে নরসিংদীর মানুষের মৌলিক ভাষা সম্পর্কে অবহিত করবে। আমাদের পূর্বপুরুষরা যে ভাষায় কথা বলে গেছেন তা আজ হারিয়ে যেতে বসেছে। সেই হারিয়ে যাওয়া ভাষা থেকে সব একটি একটি করে শব্দ তুলে এনে গ্রন্থে লিপিবদ্ধ করেছেন লেখক। আমরা হয়তো থাকবো না কিন্তু লেখকের এই লেখা আগামী প্রজন্মের কাছে আমাদের পূর্বপুরুষদের মুখের ভাষা, তারা কোন ভাষায় কথা বলতো কিভাবে কথা বলতো সে সেটা তুলে ধরেছে।

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

রায়পুরায় প্রধানমন্ত্রীকে প্রাণনাশের হুমকীর প্রতিবাদে সভা ও বিক্ষোভ মিছিল

রায়পুরায় সীমানা অতিক্রম করে অবৈধভাবে বালু উত্তোলনে ড্রেজার আটক করেছে গ্রামবাসী

নরসিংদীর রায়পুরায় জমি সংক্রান্ত বিরোধে প্রতিপক্ষের হামলায় নারী-পুরুষসহ আহত ৭

রায়পুরায় সড়ক দূর্ঘটনায় মা ও মেয়ের মৃত্যু

রায়পুরায় সিআইজি কংগ্রেস অনুষ্টিত

বীর মুক্তিযোদ্ধা রাজিউদ্দিন আহমেদ রাজু একাডেমিক ভবন উদ্বোধন ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

রায়পুরায় দুদলের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত এক ॥ আহত অন্তত ১০

রায়পুরায় দুদলের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত এক ॥ আহত অন্তত ১০

১৭ সেপ্টেম্বর জেলা আওয়ামীলীগের সম্মেলনকে ঘীরে রায়পুরায় কর্মীসভা

নরসিংদীর রায়পুরায় ৩৭টি গৃহহীন ও ভুমিহীন পরিবার পেলো মাথা গোঁজার ঠাঁই।

রায়পুরায় মারধরের ২৬ দিন পর বৃদ্ধের মৃত্যু